বিশ্বের প্রভাবশালী মুসলিম নেতাদের মধ্যে শীর্ষস্থানে এরদোগান !


সারা বিশ্বে সবচেয়ে বেশি প্রভাবশালী ৫০০ জন মুসলিম নেতাদের মধ্যে শীর্ষস্থানে রয়েছেন তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান। এটি জর্ডানের রয়েল ইসলামিক স্ট্যাটেজিক স্টাডিজ সেন্টারে প্রকাশ করা হয়েছে।




প্রেসিডেন্ট এরদোগান শীর্ষস্থানে আসার কারণ হিসেবে এখানে উল্লেখ করা হয়েছে, এরদোগান ২০১৪ সালে প্রথম তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। আবার ২০১৮ সালের নির্বাচনেও ৫২ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় মেয়াদে তিনি প্রেসিডেন্ট পদে পুনরায় নির্বাচিত হন। উনার এই নেতৃত্বাধীন সময়ে, তুরস্ক তার প্রতিবেশী দেশগুলোর সাথে দারুন সুসম্পর্ক গড়ে তোলেছে। গ্রীসসহ কৃষ্ণসাগরের তীরবর্তী দেশগুলোর সাথে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ও ভৌগলিক বলয় গড়ে তোলেছে। তার সময়ে আফ্রিকায় ২০টির বেশি দেশে নতুন অ্যাম্বাসি ও কনস্যুলেট চালু করা হয়েছে ২০১১ সালে সোমালিয়ার খরা ও দুর্ভিক্ষ এ তুরস্ক ব্যাপক ত্রান তৎপরতা চালায়। এসব কারণে তিনি প্রথম স্থান দখল করেন।

এই প্রকাশনাটিতে আরো বলা হয়েছে, প্রেসিডেন্ট এরদোগান এর সময় তুরস্কে প্রচুর অর্থনৈতিক উন্নয়ন হয়, বৈশ্বিক ক্ষমতাধর শক্তি হিসেবে পুনরুত্থান অন্যতম। বিশ্বের মুসলিম উম্মাহর মধ্য থেকে প্রভাবশালী ব্যক্তিত্বদের নিয়ে প্রতি বছর এর নতুন সংস্করণ রেব করা হয়। যাদের ধর্মীয়, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক বা অন্য যেকোন ক্ষেত্রে এমন বিশেষ পারদর্শিতা যা সমগ্র মুসলিম উম্মাহর মধ্যে বিশেষভাবে প্রভাব ফেলে তাদের নিয়েই এ তালিকা প্রণয়ন করা হয় বলে এই প্রকাশক জানিয়েছেন! সারাবিশ্বের শীর্ষ প্রভাবশালী মুসলিমদের তালিকাটি জর্ডানের রাজধানী আম্মান থেকে দ্য রয়েল ইসলামিক স্ট্যাটেজিক স্টাডিজ সেন্টার ২০০৯ সাল থেকে প্রকাশ করে আসছে।


তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান হত্যার শিকার সৌদি বিখ্যাত সাংবাদিক জামাল খাসোগি বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে টেলিফোনে আলোচনা করেছেন।
এই নিউজটি সবাই শেয়ার করুন...

বিশ্বের প্রভাবশালী মুসলিম নেতাদের মধ্যে শীর্ষস্থানে এরদোগান ! বিশ্বের প্রভাবশালী মুসলিম নেতাদের মধ্যে শীর্ষস্থানে এরদোগান ! Reviewed by Khalilur Qaderi on October 22, 2018 Rating: 5
Powered by Blogger.