দিরিলিস আরতুগ্রুল | Dirilis Ertugrul

দি‌রি‌লিস আরতুগ্রুল এক‌টি টি‌ভি সি‌রিয়াল! এটা উসমানী সম্রা‌জ্যের উত্থান নি‌য়ে তৈরী এক‌টি মেগা সি‌রিয়াল (সুলতান সুলাইমা‌নের পূর্ব পুরুষ) মুসলিম বিশ্বের ওসমানী খেলাফত। এই সিরিয়ালে মুসলমানদের গৌরবোজ্জ্বল ইতিহাস তুলে ধরা হয়েছে। 


২০১৬ এর ১৪ই নভেম্বর থেকে বাংলাদেশের একুশে টেলিভিশনে সিরিজটির বাংলা সম্প্রচার শুরু হয় “সীমান্তের সুলতান” নামে এবং একই বছর ২৩শে ডিসেম্বর এর সম্প্রচার স্থগিত করা হয়। পরবর্তীতে মাছরাঙা টিভিতে ২ এপ্রিল ২০১৭ থেকে "দিরিলিস আরতুগ্রুল" নামে সিরিজটি পুনরায় এর সম্প্রচার শুরু হয়। ২০১৭ সালে সিজন এক এবং ২০১৮ সালে সিজন ২ প্রচার করে মাছরাঙ্গা টেলিভিশন। ২০১৯ সালে সিজন ৩ প্রচার করার কথা থাকলেও এরপরে সিজন এর পরে বাকী সিজন গুলো আর প্রচার করা হয়নি। সিজন ১ ও ২ প্রচরের পরে আমরা বাকী সিজন গুলো বাংলা সাবটাইটেল করার উদ্যেগ নেই। তারই দারাবাহিকতায় আমাদের কাজ চলছে।


দিরিলিস আরতুগ্রুল নির্মাণ:

মেহমেত বোযতাঘ সিরিজটি প্রযোজনা করেন এবং মেতিন গুনেয় পরিচালনা করেন। আল্পায় গোক্তেকিন  এর আবহ সঙ্গীত প্রস্তুত করেন। তুরস্কের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল টিআরটি ১-এ ২০১৪ এর ১০ ডিসেম্বর থেকে প্রতি বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে সম্প্রচার করা হয়। সিরিজটির যাযাবর পরিবেশের কোরিওগ্রাফির জন্য হলিউডের এক্সপেন্ডিবলস ২, রোনিন ও কোনান দ্য বারবারিয়ানের মত চলচ্চিত্রের করিওগ্রাফার টিমকে তুরস্কে আমন্ত্রণ জানানো হয়, যারা অভিনেতা, ঘোড়া ও অন্যান্য দৃশ্যের জন্য বিশেষ কোরিওগ্রাফির ব্যবস্থা করেন। সেটে সর্বদা ২৫টি ঘোড়া ও একজন পশুচিকিৎসক সবসময় উপস্থিত রাখা হয়। এছাড়া, সিরিজের প্রয়োজনে রিভাতে একটি ঘোড়াশালও নির্মাণ করা হয়। চিড়িয়াখানার মত করে ছোট আকারের একটি বিশেষ এলাকাও প্রস্তুত করা হয় যাতে শুধু ঘোড়াই নয়, সিরিজের দৃশ্যায়নে প্রয়োজনীয় অন্যান্য পশুপাখিও রাখা হয়েছিলো। শিল্প নির্দেশনার ক্ষেত্রেও এটি তুর্কি সিরিজের একটি অন্যতম মাইলফলক। সিরিজের প্রয়োজনে তুরস্কের বিভিন্ন স্থান থেকে তামা ও অন্যান্য ধাতুর সরঞ্জামাদি সংগ্রহ করা হয়েছিলো।


সামাজিক গণমাধ্যম দিরিলিস আরতুগ্রুল:
রেটিং দাতাগণ 'দিরিলিশ: এরতুগরুল'কে ২০১৪ মৌসুমের সবচেয়ে সফল তুর্কি টিভি সিরিয়াল হিসেবে উল্লেখ করেন। বৃহস্পতিবার প্রথম পর্ব সম্প্রচারের পর এটি তুর্কি সামাজিক গণমাধ্যমে সাড়া ফেলে দেয়। অামা‌দের করণীয়... আমাদের সকলের উচিৎ এটা নিয়ে সবার কাছে আলোচনা করা শেয়ার করা এবন এটা প্রচার প্রসার করা, এটা একটা সয়্য ইতিহাস, এটাতে মুসলমানদের ঐতিহ্য সম্মান এবং শিক্ষা ঝরিয়ে আছে। তুর‌স্কের প্রে‌সি‌ডেন্ট এর‌দোয়ান নি‌জে এই সি‌রিয়া‌লটা‌কে অ‌নেক বেশী গুরুত্ব দিয়েছেন এবং প্রচার প্রসারে উৎসাহিত করেছেন। এখ‌নো পর্যন্ত এ‌টি তুর‌স্কে এক নম্বর মেগা সি‌রিয়া‌লে র‌য়ে‌ছে...


আমাদের কনণীয়:
সকল মুসলিম ভাই‌দের করণীয় এই সি‌রিয়াল‌টি দে‌খে তা‌দের থে‌কে শিক্ষা গ্রহণ করার এবং এটা সবার কা‌ছে প্রচার করা এবং ইতিহাস বিকৃতকারীদের থাবা থে‌কে মুসলমানদের সত্য ই‌তিহাস রক্ষারকরা, এটা আমাদের দায়িত্ব। আমরা এই সি‌রিয়াল‌টি প্রচার করার জন্য এক‌টি উ‌দ্যোগ গ্রহণ ক‌রে‌ছি, ইউটিউভ, ও‌য়েভ সাইট এবং ফেসব‌ু‌কে গ্রুপ ও পেজ ক্রি‌য়েট ক‌রে এ‌টি প্রচা‌রের চেষ্টা কর‌ছি, এতে সকল মুসলিম ভাই‌দের সাহায্য প্র‌য়োজন। সকল‌কে অনু‌রোধ কর‌ছি আপনরা এ‌টি দেখুন, শিখুন, জানুন এবং আপনার বন্ধু, আত্বীয়স্বজন সহ আশেপা‌শে দূরে কাছের সকলের সাথে শেয়ার করুন। আমাদের সত্য ই‌তিহাসকে ইতিহাস বিকৃরকারীদের হাত থে‌কে রক্ষা করুন।

সকল সিজনের লিংক সমূহ:-
আমাদের ফেসবুক গ্রুপ: https://www.facebook.com/groups/dirilisbangla/
আমাদের ফেসবুক পেজ: https://web.facebook.com/Alokito-Deein-1023520821134403/
আমাদের ইউটিউভ চ্যানেল: https://www.youtube.com/channel/UC7yAHIAVuZdytcwbrPZReVQ
দিরিলিস আরতুগ্রুল | Dirilis Ertugrul দিরিলিস আরতুগ্রুল | Dirilis Ertugrul Reviewed by Khalilur Qaderi on September 07, 2018 Rating: 5
Powered by Blogger.