প্রথম ওরহান | ২য় ওসমানীয় সুলতান


প্রথম ওরহান গাজীর জীবনী সংক্ষেপ: (১২৮১ – ১৩৬২) উসমানীয় সম্রাজ্যের ২য় বে।




তিনি ছিলেন ওসমান গাজীর (প্রথম ওসমান) ছেলে উনার সম্পূর্ণ নাম "উসমানুগলু ওরহান গাজি" (Orhan Gazi) তিনি ছিলেন তৎকালীন উসমানীয় সম্রাজ্যের উসমানীয় সাম্রাজ্যের দ্বিতীয় বে। তিনি ১২৮১ সালে সোগুত এ জন্মগ্রহণ করেন।


পিতা ওসমান গাজীর উত্তরসূরি হওয়ার পর ওরহান তার ভাই আলাউদ্দিনকে প্রস্তাব দেন যে তারা উদীয়মান সাম্রাজ্য ভাগাভাগি করার কিন্তু আলাউদ্দিন এই যুক্তিতে প্রস্তাব না মেনে বলেন যে, তাদের পিতা ওরহানকে একমাত্র উত্তরসূরি মনোনীত করে গিয়েছেন তাই এই সাম্রাজ্যকে বিভক্ত করা যাবে না। তিনি শুধু বুরসার নিকটে একটি গ্রামের রাজস্ব নিজের অংশ হিসেবে গ্রহণ করেন। এরপর ওরহান তার ভাই আলাউদ্দিনকে উজির হওয়ার প্রস্তাব দেন। ঐতিহাসিকদের মতে আলাউদ্দিন এই প্রস্তাব গ্রহণ করেছিলেন। অন্যান্য উজিরদের মত আলাউদ্দিন প্রায়ই সেনাবাহিনীকে নেতৃত্ব দিতেন না। তবে তিনি রাষ্ট্রের সামরিক ও বেসামরিক প্রতিষ্ঠান গঠন ও ব্যবস্থাপনায় আত্মনিয়োগ করেছিলেন।



সম্রাজ্য শাসনের প্রথমেই ওরহান গাজী উত্তর-পশ্চিম আনাতোলিয়া জয়ের উপর মনোনিবেশ করে। এই এলাকা বাইজেন্টাইন শাসনের অধীনে ছিল বাইজেন্টাইন সম্রাট তৃতীয় আন্ড্রোনিকোস পেলেই ওলোগোসের বিরুদ্ধে তিনি পেলেকেননের যুদ্ধে বিজয়ী হন। ১৩৪১-১৩৪৭ সালের বাইজেন্টাইন গৃহযুদ্ধে রাজ অভিভাবক ষষ্ঠ জন কান্টাকুজেনস তার মেয়ে থিওডোরাকে ওরহানের সাথে বিয়ে দেন এবং উসমানীয় সেনাদেরকে প্রতিপক্ষ সম্রাজ্ঞী অ্যানার বিরুদ্ধে নিযুক্ত করেন। ১৩৫২-১৩৫৭ সালের বাইজেন্টাইন গৃহযুদ্ধে কান্টাকুজেনস উসমানীয় সেনাদেরকে পঞ্চম জনের বিরুদ্ধে ব্যবহার করেন এবং ১৩৫২ সালের দিকে চিম্পের ইউরোপীয় দুর্গ ব্যবহারের জন্য তাদের অনুমতি দেন। এর দুই বছর পর একটি শক্তিশালী ভূমিকম্পে গেলিপলি বিধ্বস্ত হয় এবং ওরহানের পুত্র সুলাইমান পাশা শহর অধিকার করেন। ফলে উসমানীয়রা ইউরোপীয় মূল ভূখন্ডের দিকে আক্রমণের শক্ত ভিত্তিস্থান লাভ করে।



ওরহান বের শাসনকাল উসমানীয় সাম্রাজ্যের অন্যতম একটি সাফল্যের যুগ। উনার শাসনের মাধ্যমে বাইজেন্টাইন সাম্রাজ্যের পতনের শুরু হয়। এছাড়াও তিনি নতুন সালতানাতের বিস্তৃতি ও সুসংহতকরণেও অবদান রেখেছেন। অবশেষে ১৩৬২ সালে ওরহান বে ইন্তেকাল করেন। এবং তাকে বুরসায় দাফন করা হয়। তার মৃত্যুর পর তার ছেলে প্রথম মুহাম্মাদ উসমানীয় সম্রাজ্যের ৩য় বে বা সুলতান হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন।

প্রথম ওরহান | ২য় ওসমানীয় সুলতান প্রথম ওরহান | ২য় ওসমানীয় সুলতান Reviewed by Khalilur Qaderi on October 23, 2018 Rating: 5
Powered by Blogger.