সামাজিক গণমাধ্যমে দিরিলিস আরতুগ্রুল নিয়ে বাংলাদেশী তরুণদের উদ্দীপনা

জনপ্রিয় তুর্কি সিরিয়াল ‘দিরিলিস আরতুগ্রুল’ উসমানিয়া খিলাফতের প্রতিষ্ঠাতা প্রথম উসমানের পিতা আরতুগ্রুলের কাহিনী নিয়ে নির্মিত পাঁচ সিজনেরর এই সিরিজটি ইতোমধ্যেই ইউরোপ, আমেরিকাসহ এশিয়ার বিভিন্ন দেশে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। ইউটিউবে গড়েছে নতুন রেকর্ড। বাংলায় ডাবিং করে দেশের মাছরাঙ্গা টেলিভিশনে দু’টি সিজন প্রচারিত হওয়ার পর এটি বন্ধ হয়ে যায়। এরপর বাকি সিজনগুলো বাংলায় সাবটাইটেল করে সামাজিক যোগাযোগ মাধ্যমের সহায়তায় দেখা শুরু করে দেশের তরুণরা। যা এখন ক্রেজে পরিণত হয়েছে।

পাকিস্তান ছাড়াও আমেরিকা, ব্রিটেন, ইউরোপ ও এশিয়ায় সিরিয়ালটি ব্যাপক প্রসংশা কুড়িয়েছে। যা এখন মুসলিম বিশ্বের জন্য এক রোল মডেল হয়ে দাঁড়িয়েছে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে এই সিরিয়ালটির বেশ কিছু চরিত্রে বিভিন্ন উক্তি ব্যাপক ভাইরাল হয়েছে, যেগুলো নানা ভাবে প্রচার প্রসার হচ্ছে। উল্লেখযোগ্য উক্তিগুলোর মধ্যে রয়েছে- 
  • ‘মুসলমানদের এক ফোটা রক্তের জন্য আমরা পুরো পৃথিবী জ্বালিয়ে দেবো’ - গুন্দুজ।
  • ‘সত্য প্রতিষ্ঠার জন্য দরকার হলে আমি সারা পৃথিবীকে বিরক্ত করবো’- আরতুগ্রুল গাজী।
  • ‘যার স্বপ্ন নেই, তার কোন ভবিষ্যতও নেই’ - আরতুগ্রুল গাজী।
  • ‘তোমার খাবার যত বেশি ভাগাভাগি করে খাবে, এটা তত বেশি সুস্বাদ হবে। তোমার কষ্ট যত বেশি ভাগাভাগি করবে, এটা তত বেশি সহজ হবে’ - জান্দার বে।
  • ‘প্রকৃত মানুষরাই কেবল চোখে চোখ রেখে কথা বলে’ -আরতুগ্রুল গাজী।
বাংলাদেশী তরুণ সাইফুল ইসলামের মতে, ‘জনপ্রিয়তায় বিশ্বের সব সিরিজকে ছাড়িয়ে গেছে দিরিলিজ আরতুগ্রুল।’
সিরিজটি সম্পর্কে গাজী শামসুর রহমান লিখেন, ‘এই সিরিজে ইসলাম কি এবং এই ইসলামের জন্য কত শহীদদের রক্ত ঝরছে, তার জলন্ত প্রমাণ ফুটে উঠেছে। সাথে সাথে অনেক সত্য কথা বলার মানুষ তৈরি হয়েছে ও ঈমান আরও মজবুত হয়েছে। দোয়া করি যাদের প্রচেষ্টায় এই সুন্দর সিরিয়াল তৈরি করা হয়েছে, তাদের সবাইকে মহান আল্লাহ পাক ভালো রাখুন এবং হেফাজত করুন। আমীন।’
‘শুধু একটা ইতিহাস দেখেই আমাদের ঈমান বৃদ্ধি এবং আল্লাহর রাস্তায় জিহাদ করার ইচ্ছা হচ্ছে। তাহলে বাকি মুসলিম বীর পুরুষদের ইতিহাস জানলে কী হতে পারে?’ - এমডি রাকেশ আলীর মন্তব্য।
বাংলায় যারা ডাবিং করেছে তাদের ধন্যবাদ জানিয়ে ইমরান হোসেন ফেইসবুক গ্রুপে লিখেন, ‘দিরিলিস আর্তুগ্রুল দেখে শেষ করলাম। যারা কষ্ট করে বাংলা অনুবাদ করার মাধ্যমে আমাদেরকে দেখার সুযোগ করে দিয়েছেন সেই সকল বীমদেরকে জানাই অসংখ্য ধন্যবাদ।’
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তরুণদের মধ্যে ইসলামী সংস্কৃতি ও মূল্যবোধ বাড়ানোর লক্ষ্যে এই সিরিয়াল সম্প্রচারের বিশেষ নির্দেশনা জারি করেছেন। এ প্রসঙ্গে কাওসার আহমেদ লিখেন, ‘বাংলাদেশেও যদি এরকম নির্দেশনা জারি করা হতো, তাহলে অনেক ভালো হতো।
এমডি শামিম হোসেনের দাবি, ‘দিরিলিস আরতুগ্রুল যা শিক্ষা দিতে পারবে, পৃথিবীর আর কোন মুভি তা শিক্ষা দিতে পারবে না।’ (দৈনিক ইনকিলাব)
সামাজিক গণমাধ্যমে দিরিলিস আরতুগ্রুল নিয়ে বাংলাদেশী তরুণদের উদ্দীপনা  সামাজিক গণমাধ্যমে দিরিলিস আরতুগ্রুল নিয়ে বাংলাদেশী তরুণদের উদ্দীপনা Reviewed by dirilis news on August 19, 2020 Rating: 5
Powered by Blogger.