৮৬ বছর পর মসজিদের মহান গৌরবে ফিরল আয়া সোফিয়া (Hagia Sophia)

আজ শুক্রবার কয়েক হাজার মানুষের অংগ্রহণ জুমার নামাজের মধ্য দিয়ে আবারো মসজিদে ফিরল তুরস্কের ঐতিহাসিক আয়া সোফিয়া মসজিদ। মসজিদে মানুষ জায়গা না পেয়ে প্রাঙ্গণসহ আশপাশের রাস্তায় নামাজ আদায় করেন অনেক মুসল্লি। বর্তমানের করোনা সংক্রমণরোধে কঠোরভাবে মানা হয় সামাজিক দুরত্বসহ স্বাস্থবিধি।



আজকের এই নামাজে উপস্থিত ছিলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। নামাজের শুরুর আগে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয় এখানে। এর আগে কুরআন তেলাওয়াত করেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। প্রেসিডেন্ট তার সুমধুর কণ্ঠে তেলাওয়াত করেন সুরা ফাতেহা এবং সুরা বাকারার কিছু অংশ।



৫৩৭ সালে নির্মিত হয় এই আয়া সোফিয়া মসজিদটি। ইস্তাম্বুল বিজয়ের আগে ৯১৬ বছর পর্যন্ত মসজিদটি একটি গির্জা ছিল। এরপর ১৪৫৩ সালের ১ জুন মসজিদটি গির্জা থেকে রূপান্তরিত আয়া সোফিয়ায়। ১৪৫৩ থেকে ১৯৩৪ সাল পর্যন্ত প্রায় ৫০০ বছর মসজিদ ছিল।




উসমানী সাম্রাজ্য পতনের পরে ১৯৩৪ সালে আয়া সোফিয়াকে জাদুঘর বানানোর জন্য ডিক্রি জারি করে তৎকালীন প্রেসিডেন্ট কামাল আতার্তুক। গত বছর এক নির্বাচনী সভায় জাদুঘর থেকে সোফিয়াকে মসজিদে ফেরানোর ঘোষণা দেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান। এরদোয়ান বলেন, আয়া সোফিয়াকে জাদুঘর বানানো মস্তবড় ভুল ছিল। প্রেসিডেন্টের ঘোষণার বিরোধিতা করে আদালতে মামলা করে একটি বেসরকারি সংস্থা। 

শুনানি শেষে গত ১০ জুলাই ২০২০ ইং তুরস্কের আদালত মামলা খারিজের পাশাপাশি আতার্তুক সরকারের সেই ডিক্রি বাতিল করেন। আদালত রায় দেন মসজিদে ফিরিয়ে আনার পক্ষে। যার মাধ্যমে আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরের সুযোগ তৈরি হয়। ওইদিন আয়া সোফিয়াকে মসজিদ রূপান্তরের পুন:ঘোষণা দেন প্রেসিডেন্ট এরদোয়ান। প্রায় ৮৬ বছর পর আয়া সোফিয়ায় নামাজ আদায়ের সুযোগ পেলেন মুসলমানরা।

এরআগে ১৯৮৫ সালে জাদুঘর থাকাকালে আয়া সোফিয়াকে বিশ্ব ঐতিহ্যের অন্যতম এক স্থাপনার তালিকায় অন্তর্ভুক্ত করে  ইউনেস্কো। দেশি-বিদেশি পর্যটকদের জন্য তুরস্কের সর্বাধিক দর্শনীয় স্থানগুলোর মধ্যে আয়া সোফিয়া অন্যতম। ১৬ জুলাই তুরস্কের ধর্ম বিষয়ক অধিদফতর মসজিদে রূপান্তরিত হওয়ার পরে আয়া সোফিয়া পরিচালনার জন্য সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়ের সঙ্গে একটি সহযোগিতা প্রোটোকল স্বাক্ষর করে। প্রোটোকলের অধীনে সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয় পুনরুদ্ধার ও সংরক্ষণের কাজ তদারকি করবে। ধর্ম বিষয়ক অধিদফতর ধর্মীয় বিষয়টি তদারকি করবে। (সময় নিউস)

Video


আরোঃ- সুলতান আহমেদ বা বিখ্যাত ব্লু মসজিদ (Sultan Ahmed Mosque)
৮৬ বছর পর মসজিদের মহান গৌরবে ফিরল আয়া সোফিয়া (Hagia Sophia) ৮৬ বছর পর মসজিদের মহান গৌরবে ফিরল আয়া সোফিয়া (Hagia Sophia) Reviewed by Tottho Projukti on July 24, 2020 Rating: 5
Powered by Blogger.