ইবনে আরাবীর সংক্ষিপ্ত পরিচয়

অনেকেই প্রশ্নকরেন যে "এই আরাবীই কি সেই আরাবী যার মতবাদ সম্পর্কে আমরা বইয়ে পড়ি?" ইবনে আরাবী যার মতবাদ অনেক বইয়ে পড়েছি আমরা- তার জন্ম বর্তমান স্পেনে যা আগে আন্দালুসিয়া ছিলো। তিনি তার জীবনের একটা বড় অংশ বর্তমান স্পেনের সেভিয়া শহরে কাটিয়েছেন। তবে মক্কা, বাগদাদ, কায়রো আর দামেস্কের মত শহর গুলোর গুরুত্ত ও ছিলো তার জীবনীতে। 
ইবনুল আরাবীর সংগ্রহিত ছবি
সেলজুকি সুলতান আলাউদ্দিনের সম্রাজ্যে আরতুগ্রুল ইবনে সুলাইমান ইবনে গোক আল্পের অনেক কদর ছিলো তখন এক কথায় বলতে গেলে তিনি ছিলেন সুলতানের ডান হাত.... আর সেই সময়টাতেই আরতুগ্রুল এর সাথে ইবনে আরাবীর জীবনী এসে মিশেছে।
সুতরাং এই আরাবীই সেই আরাবী, যার মতবাদ আমরা পড়েছি..... আর ইতিহাস ঘাটলে দেখা যায় যে, প্রি-উসমানীয় আমলে ইবনে আরাবীর কিছু অবদান ছিলো যা আরতুগ্রুলকে প্রভাবিত করেছিলো। যদিও উসমান গাজীর জন্মের পূর্বেই  মারা যান ইবনে আরাবী।

ইবনুল আরাবীর পরিচয়: 
(আরবি: ابن عربي‎‎, ইংরেজি: Ibn Arabi) (২৮ জুলাই, ১১৬৫ – ১০ নভেম্বর, ১২৪০) ছিলেন একজন আরব সুফি সাধক লেখক ও দার্শনিক। সুফিতত্ত্বে তার অনবদ্য অবদানের কারণে তিনি শেখ আল আকবর মুহিউদ্দিন ইবনুল আরাবী নামেই সমধিক পরিচিত। আন্দালুসিয়া বা বর্তমান স্পেনের মূর্সিয়া নগরীতে জন্ম গ্রহণ করায় তাকে আন্দালুসি ও আল-মূর্সি বলা হয়। তাছাড়া তিনি দামেস্কে মৃত্যু বরণ করায় ডাকা হয় দামেস্কি। অন্যদিকে ইমেনের প্রসিদ্ধ দাতা হাতেমতাই তার পূর্বপুরুষ হওয়ায় আল-হাতেমী এবং আল-তাই উপনামেও তার প্রসিদ্ধি রয়েছে। 

জন্ম: তার মূল নাম মোহাম্মদ এবং পারিবারিক নাম ছিল আবু আব্দুল্লাহ মোহম্মদ ইবনুল আলী ইবনুল মোহাম্মদ ইবনুল আরাবী (أبو عبد الله محمد ابن علي ابن محمد ابن عربي) তিনি রমজান ১৭, ৫৬১ হিঃ (২৭ অথবা ২৮ জুলাই ১১৬৫ খৃঃ) তারিখে তৎকালীন আন্দালুসিয়া বা বর্তমান স্পেনের মূর্সিয়া নগরীতে জন্ম গ্রহণ করেন।

মৃত্যু:
সিরিয়ার রাজধানী দামেস্কে প্রায় ছিয়াত্তর বছর বয়সে তিনি ২২ রবিউস সানি ৬৩৮ হিঃ মোতাবেক ১২৪০ খ্রিষ্টাব্দে মৃত্যু বরণ করেন।

 সংগ্রহে: বদরুজ্জামান রাকিব এবং উইকিপিডিয়া
ইবনে আরাবীর সংক্ষিপ্ত পরিচয় ইবনে আরাবীর সংক্ষিপ্ত পরিচয় Reviewed by Tottho Projukti on April 29, 2020 Rating: 5
Powered by Blogger.