বিদেশী বিনিয়োগের জোয়ার তুরষ্কে

বিদেশী বিনিয়োগের জোয়ার তুরষ্কে, ৮ মাসে ৭ বিলিয়ন ডলার বিনিয়োগ






চলতি বছর নানা অর্থনৈতিক ঢামাঢোলের মধ্যেও ৭ বিলিয়ন ডলার বিদেশী বিনিয়োগ পেয়েছে তুরস্ক এবং বছর শেষে এটা ১১ বিলিয়ন ডলারে উন্নিত হবে বলে আশা করছে দেশটি।



তুরস্কের প্রেসিডেন্টের বিনিয়োগ দপ্তরের প্রেসিডেন্ট আরদা ইরমুত বলেন, এ বছরের ৭ মাসে যা অর্জন হয়েছে তা গত বছর ১২ মাসে অর্জিত হয়েছিল। বিদেশী বিনিয়োগ বৃদ্ধি তুরস্কের প্রতি আন্তর্জাতিক ব্যবসায়ীদের যে আস্থা রয়েছে তা প্রমাণ করে বলে আরদা ইরমুত মন্তব্য করেন। আগামীতে পরিস্থিতির আরো উন্নতি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন আরদা ইরমুত। তিনি বলেন, সাম্প্রতিক কাঠামোগত সংস্কারের ফল পাওয়া যাবে চলতি বছরের শেষে এবং পরবর্তী বছরের প্রথম ৬ মাসে। ইরমুত বলেন, তুরস্ক অনেক বাধার সম্মুখীন হয়েছে এবং হচ্ছে। আন্তর্জাতিকভাবে তুরস্ককে কোনঠাসা করার কেউ কেউ চেষ্টা করেছেন। তারপরও প্রমাণ হলো যে দেশের রাজনৈতিক স্থিতিশীলতা বিদেশীদের আকৃষ্ট করছে। ‘তবে রাজনৈতিক স্থিতিশীলতার বাইরেও তুরস্কে বিনিয়োগের গতিশীল ও ইতিবাচক পরিবেশ, অর্থনৈতিক সংস্কার, কাঠামোগত পরিবর্তন এবং অর্থনীতি বান্ধব সামগ্রিক পদক্ষেপ বিনিয়োগ বৃদ্ধিতে ভূমিকা রেখেছে।’ আগামীতে ইতিবাচক পদক্ষেপগুলো অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন তিনি।



এছাড়া প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের সাম্প্রতিক বিদেশ সফর বিশেষ করে আমেরিকা ও জার্মান সফরকে স্মরণ করে ইরমুত বলেন এর ফলে বিদেশী বিনিয়োগকারীরা আস্থা পেয়েছেন। উল্লেখ্য, সম্প্রতি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান কিরঘিজস্তান, ইরান, রাশিয়া, আমেরিকা, জার্মানি ও হাঙ্গেরি সফর করেছেন। বিনিয়োগকারীদের আকৃষ্ট করে আরদা ইরমুত বলেন, আগামী দিনগুলোতে তুরস্কে বিনিয়োগ করার উজ্জল সময় অপেক্ষা করছে।
বিদেশী বিনিয়োগের জোয়ার তুরষ্কে বিদেশী বিনিয়োগের জোয়ার তুরষ্কে Reviewed by Tottho Projukti on November 13, 2018 Rating: 5
Powered by Blogger.