দিরিলিসে আরতুগোল এর সাথে ইবনে আরাবীর পরিচয়

“আল্লাহ তার বান্দাদের পরীক্ষা নেন, সে সময় সবর করতে হয়। সবর করা কোন সহজ কাজ নয়, যে গাছ ঝড়ো বাতাসের সাথে তাল মিলাতে পারে না, তা ভেঙ্গে পরে যাই।”




খিজির ( আঃ ) কে ছিল জানো? খিজির ( আ) আল্লাহর পথে লড়াই করা এক সৈনিক ছিলেন...। একদিন যুদ্ধ বিরতিতে সেনারা শত্রুর প্রকোপে আর ক্ষুধা তৃষ্ণায় বেহাল, প্রকৃতিও ছিল বিরুপ। কিন্তু তখন পানি আনতে যাওয়া মানে ছিল নিশ্চিত মৃত্যুকে দাওয়াত করে আনা। এমনকি একজন তৃষ্ণায় পাগলও হয়ে গেলো । কারও সাহস ছিলনা। সবাই একে অপরকে পাঠানোর চেষ্টা করতেছিল। যখন সবাই আন্তঃকলহে ব্যস্ত , তখন তিনি বেরিয়ে গেলেন। নিজের জীবনের মায়া না করে ,পানি আনতে গেলেন । পানি নিয়ে যখন তিনি ফিরলেন ,তখন সবাই টের পেল এটা কোন সাধারন পানি না।
খিজির ( আঃ ) এনেছিলেন আবে হায়াত। যে পানি মানুষ যুগ যুগ ধরে খুঁজছে তা তিনি এক নিমিষেই পেয়ে গিয়েছিলেন ।
খিজির ( আঃ ) এর অপেক্ষাই থেকো না, যেমন তিনি গিয়েছিলেন। তৃষ্ণাত্তদের জন্য আবে হায়াত নিয়ে এসো । এটা তোমারই দায়িত্ব।
আবে হায়াত কি তা কি তুমি জান? আবে হায়াত মানুষকে অমর করে তোলে। মানুষ তো মরণশীল ।কিন্তু আবে হায়াত পানকারী অমর হয়ে যায়। আবে হায়াত একটা বিশ্বাস। আবে হায়াত হল একটা প্রেম ,বুঝলে একটা প্রেম। প্রেমই মানুষকে বানাই। মৃত থেকে আলাদা করে । এবং আল্লাহর পথে ধাবিত করে।

যখন সবাই জানলো তখন সবাই বিপদের পরোয়া না করে ছুটে গেল আবে হায়াতে র কাছে। কিন্তু কেউই তা খুজে পেল না। কারন আবে হায়াত খুজে পাবার নই বরং আল্লাহ এটা তার বিশেষ বান্দাদের ইবাদত দেখে , তাদের ভালোবেসে দান করে থাকে । আবে হায়াত আদায় করে নিতে হয়। উঠো তোমার হতাশা ঝেড়ে ফেল। শেষ বিচারের ময়দানে যেমন মৃতরা জেগে উঠবে। তেমনি তুমিও জেগে উঠো।

দিরিলিস আরতুগ্রুল
ইবনুল আরাবি
(অবশ্যই কষ্টের সাথেই স্বস্তি রয়েছে।
-সুরা ইনশিরাহ ,আয়াত-৬)
সংগ্রহে: নুমান আহমেদ
দিরিলিসে আরতুগোল এর সাথে ইবনে আরাবীর পরিচয় দিরিলিসে আরতুগোল এর সাথে ইবনে আরাবীর পরিচয় Reviewed by Khalilur Qaderi on April 28, 2018 Rating: 5
Powered by Blogger.