তুরস্কে কোরআন প্রতিযোগিতায় ১ম হয়েছে বাংলাদেশ

তুরস্কপবিত্র হিফজুল কুরআন প্রতিযোগিতায় আরো একটি সম্মান যুক্ত হলো বাংলাদেশের পালকে। তুরস্কে অনুষ্ঠিত ৪র্থ আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছেন বাংলাদেশের প্রতিযোগী হাফেজ আব্দুল আখির। তার হাতে পুরস্কার তুলে দিয়েছেন দেশটির রিসেপ তায়েপ এরদুয়ান।





হাফেজ আবদুল আখির ঢাকার তানযীমুল উম্মাহ’র ছাত্র। প্রতিযোগিতায় যথাক্রমে দ্বিতীয় স্থান অর্জন করেছে তাজিকিস্তান এবং তৃতীয় হয়েছে সোমালিয়া। ১৭ জুন শুক্রবার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। তুরস্কের ইস্তামবুলের সুলতান ফতেহ মসজিদে ১০ জুন থেকে শুরু হয় এ প্রতিযোগিতা। এতে ৫৫টি মুসলিম ও নন-মুসলিম দেশের তিলাওয়াত বিভাগে ৪০ এবং হিফজ বিভাগে ৪৭ জন প্রতিযোগী অংশ নেয়। হিফজ বিভাগের প্রথম স্থান অর্জন করে বিশ্বের দরবারে বাংলাদেশের মুখকে উজ্জ্বল করেছেন হাফেজ আব্দুল আখির। তিলাওয়াত ক্যাটাগরিতে ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও বাহরাইনের প্রতিযোগীরা যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেছেন।


আয়োজক দেশ তুরস্ক ছাড়াও প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন মালয়েশিয়া, সৌদি আরব, লেবানন, সোমালিয়া ও মরক্কো থেকে কুরআনের বাছাই করা বিশেষজ্ঞরা। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রেসিডেন্ট এরদুগানের প্রধান ধর্ম বিষয়ক উপদেষ্টা আন্তর্জাতিক ইসলামিক স্কলার ড. মেহমুদ গরমিজ ও ইস্তামবুলের মেয়র কাদির টোপবাসসহ আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ধর্মীয় গবেষকরা উপস্থিত ছিলেন। বক্তারা পুরস্কার বিজয়ীদের ভূয়সী প্রশংসা করেছেন।

উল্লেখ্য এর আগেও একাধিকবার সৌদি আরব, ইরান, দুবাই ওআরব আমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশে হিফজ প্রতিযোগিতায় অংশ নিয়ে বিশেষ গৌরব অর্জন করেছে বাংলাদেশি হাফেজরা।
তুরস্কে কোরআন প্রতিযোগিতায় ১ম হয়েছে বাংলাদেশ তুরস্কে কোরআন প্রতিযোগিতায় ১ম হয়েছে বাংলাদেশ Reviewed by Tottho Projukti on December 06, 2018 Rating: 5
Powered by Blogger.