তুরস্কে বিশ্বের সর্বাধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা চালু হচ্ছে...


বর্তমান বিশ্বের সর্বাধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়ার তৈরি এস-৪০০ স্থাপনের কার্যক্রম শুরু করতে যাচ্ছে তুরস্ক। ২০১৯ সালের অক্টোবরে এই প্রতিরক্ষা ব্যবস্থা চালু করবে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা বিষয়কমন্ত্রী হুলুসি আকর। বর্তমানে  S-400 প্রতিরক্ষা কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় সংখ্যক কর্মী রাশিয়া প্রেরণের প্রক্রিয়া চলছে।




সেপ্টেম্বরে তুরস্ক ২ বিলিয়ন ডলার দিয়ে দুটি  S-400 ক্রয় করার জন্য চুক্তি করেছে। রাশিয়ার কাছ থেকে  S-400 কেনার ফলে ন্যাটো দেশগুলোর মধ্যে উদ্বেগ বাড়ছে। বর্তমানে রাশিয়ার সবচেয়ে উন্নত প্রযুক্তির বিমানবিধ্বংসী ও ক্ষেপণাস্ত্রবিধ্বংসী ব্যবস্থা S-400 ট্রায়াম্ফ। S-400 বর্তমানে সবচেয়ে অত্যাধুনিক প্রতিরক্ষাব্যবস্থা হিসাবে চিহ্নিত করা হয়ে থাকে। S-300 এর উত্তরসরি ও আপগ্রেড ভার্সন এই S-400, এই সিস্টেমটা -স্টেলথ, সেমি স্টেলথ, বোমারু বিমান, জনহীন বিমান (ড্রোন), দ্রুত গতির জেট এবং ক্রুজ মিসাইল ধ্বংসে সহায়তা করবে। এ ক্ষেপণাস্ত্র চারশ' কিলোমিটার দূরের বিমান এবং ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্রকে আকাশে থাকা অবস্থায় ধ্বংস করে দিতে পারে বলে দাবি করা হচ্ছে।


S-400 এর কিছু  বৈশিষ্ট্য:
  • ১. ১৯৯০ সালে রাশিয়ার প্রতিরক্ষা সংস্থাগুলি বিশ্বের অন্যতম এয়ার ডিফেন্স সিস্টেম S-400 ট্রায়াম্ফ তৈরি করে। ২০০৭ সালের পহেলা জুলাই রাশিয়ান আর্মড ফোর্স ইলেকট্রোস্টাল শহরের কাছে সর্বপ্রথম  S-400 মিসাইল স্থাপন করে।.
  • ২. S-400 ট্রায়াম্ফ কেবলমাত্র একটি ক্ষেপণাস্ত্র নয়। এটি আসলে স্বয়ংসম্পূর্ণ আকাশসীমা প্রতিরক্ষা ব্যবস্থা। এতে ক্ষেপণাস্ত্র ছাড়াও রয়েছে ক্ষেপণাস্ত্রের লঞ্চিং প্যাড, ক্ষেপণাস্ত্রবাহী গাড়ি, শক্তিশালী রাডার এবং স্বয়ংক্রিয় আক্রমণে প্রতিপক্ষকে বিপর্যস্ত করার সমস্ত রকমের বন্দোবস্ত।
  • ৩. S-400 এর রাডার এতটাই শক্তিশালী যে স্টেলথ্ ফাইটার অর্থাৎ গোপনে আক্রমণকারী যুদ্ধবিমানের হামলাকেও রুখে দিতে সক্ষম এই স্বয়ংসম্পূর্ণ প্রতিরক্ষা ব্যবস্থা।
  • ৪.  S-400 এর ক্ষেপণাস্ত্রের পাল্লা ৪০০ কিলোমিটার। যে কোনও অত্যাধুনিক যুদ্ধবিমান, ড্রোন এবং ব্যালিস্টিক মিসাইলেরও হামলা রুখে দিতে সক্ষম। এই বিশেষ ব্যবস্থা একসঙ্গে ৩০০ টি টার্গেটে নজর রাখতে পারে।একসঙ্গে ৩৬ টি ক্ষেপণাস্ত্র ছুড়ে ৩৬টি আলাদা আলাদা লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।
  • ৫.  S-400 ট্রায়াম্ফ থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের গতি ৪.৮ কিলোমিটার প্রতি সেকেন্ড এবং ১৭০০০ কিলোমিটার প্রতি ঘন্টা।  ভারত ৩৯০০০ কোটি টাকা খরচ করে এই অত্যাধুনিক এয়ারডিফেন্স সিস্টেমের ৫ টি ইউনিট নিতে চাচ্ছে।
  • ৬. ভারতের উত্তর ও পশ্চিম সীমান্তে প্রতিপক্ষের আগ্রাসনের আশঙ্কা সবচেয়ে বেশি। সেদিকেই মোতায়েন করা হতে পারে বিশেষ S-400 ট্রায়াম্ফ... এস-৪০০ কে বর্তমানে সবচেয়ে অত্যাধুনিক প্রতিরক্ষাব্যবস্থা হিসাবে চিহ্নিত করা হয়ে থাকে।
তুরস্কে বিশ্বের সর্বাধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা চালু হচ্ছে... তুরস্কে বিশ্বের সর্বাধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা চালু হচ্ছে... Reviewed by Khalilur Qaderi on October 25, 2018 Rating: 5
Powered by Blogger.